Marketing

মার্কেটিং নামা ০৩ : ওয়ার্ড অফ মাউথ (Word of Mouth- WOM)

Nur-Al-Ahad

মার্কেটিংয়ে একটি বহুল প্রচলিত শব্দ হচ্ছে ওয়ার্ড অফ মাউথ (Word of Mouth- WOM)। মার্কেটিং বিষয় নিয়ে যাদের কিছুটা হলেও ধারণা আছে কিংবা যারা মার্কেটিং পড়েছেন তারা অনেকেই ওয়ার্ড অফ মাউথ (WOM)কথাটি শুনেছেন। মজার ব্যাপার হচ্ছে ওয়ার্ড অফ মাউথ (WOM) ধারণাটি অনেক গুরুত্বপূর্ণ একটি ধারণা হলেও মার্কেটিংয়ের বইগুলোতে বিষয়টি নিয়ে তেমন কোনো আলোচনা করা হয় নি।

যে কোনো কিছুর মার্কেটিং প্রক্রিয়াটি প্রথমেই শুরু হয় আমাদের চিন্তায়। তারপর তা ব্রান্ডিংয়ের মাধ্যমে আমাদের হৃদয়ে স্থান করে নেয়। এবং সবশেষে যে কোনো পণ্য কিংবা সার্ভিসের প্রচার হয় ওয়ার্ড অফ মাউথ এর মাধ্যমে।

Marketing first begins at mind, then it goes to our heart and finally it goes to our mouth.

– Nur-Al-Ahad (2019)

যদিও মার্কেটিংয়ের পাঠ্যপুস্তকগুলোতে ওয়ার্ড অফ মাউথ মার্কেটিং (WOM marketing) বিষয়টিকে এত গভীরে আলোচনা করা হয় নি এবং যে কোনো পণ্যের কিংবা সার্ভিসের সফলতার জন্য অনেক রকম প্রচার এবং প্রসার পদ্ধতির কথা বলা হয়েছে। কিন্তু প্রকৃত পক্ষে যে কোনো পণ্য কিংবা সেবা তার জীবনের প্রথম পর্যায়ে উপরে বর্ণিত তিনটি স্তর পেরুনোর পর ম্যাচুরিটি পর্যায়ে যায়। আর মূলত প্রচার এবং প্রসার পদ্ধতির দরকার এক্ষেত্রে।

WOM has the impact similar to geometric progression and traditional promotional tools have the impact similar to arithmetic progression.

– Nur-Al-Ahad (2019)

আবার অনেক সময় কিছু কিছু পণ্য কিংবা সেবা থাকে যাদের বাজার চাহিদা প্রায় শুন্যের কোটায় চলে আসে। সেই ক্ষেত্রে আসলে প্রচার কিংবা প্রসার পদ্ধতির প্রয়োগ তেমন একটা ভালো ফলাফল দিতে পারে না। এক্ষেত্রেও কিন্তু ওয়ার্ড অফ মাউথ (WOM) পদ্ধতির প্রয়োগ সফলভাবে করা যেতে পারে।

ওয়ার্ড অফ মাউথ (Word of Mouth- WOM) আসলে কি জিনিস তা নিয়ে অনেক রকম আলোচনা রয়েছে। তবে একদম সহজভাবে বেশকিছু উদাহরণ দিয়ে বিষয়টিকে প্রকাশ করার চেষ্টা করেছি।

    • আমাদের দেশে সাধারণত ছোট শহরগুলোতে বিয়ের আগে পাত্র কিংবা পাত্রীর সম্পর্কে তথ্য জানার জন্য পাত্র কিংবা পাত্রীর এলাকার মানুষজন থেকে বেশ কিছু তথ্য নেয়া হয়। মোটামুটি বিয়ে হবার সম্ভাবনা অনেকটাই নির্ভর করে এই মানুষগুলোর দেয়া তথ্যের উপর।
    • আমাদের প্রায় সবাই স্কুল কিংবা কলেজ জীবনে কারো না কারো কাছে প্রাইভেট পড়েছি। অনেকেই প্রাইভেট পড়ার আগে বিভিন্ন স্যার কিংবা ম্যাডাম সম্পর্কে তথ্য নেই। স্যার কিংবা ম্যাডামের কাছে প্রাইভেট পড়া অনেকটাই নির্ভর করে এমন তথ্যের উপর।
    • আবার অনেকেই আছেন যারা ছেলে-মেয়েকে স্কুল কিংবা কলেজে ভর্তি করানোর আগে স্কুল কিংবা কলেজে সম্পর্কে বেশকিছু তথ্য নেন। ছেলে কিংবা মেয়েকে কোন কলেজে ভর্তি করানো হবে তা নির্ভর করছে এমন তথ্যের উপর।
    • আবার অনেকেই জীবনের প্রথম কার, স্মার্টফোন কিংবা ল্যাপটপ কেনার আগে অনেকের কাছ থেকে ভালো মন্দের খোঁজ খবর নেন। আপনি কোন ব্রান্ডের জিনিস কিনবেন তার অনেকটাই নির্ভর করছে এমন তথ্যের উপর।
    • অনেকেই আবার ডাক্তার দেখানোর আগে ভালো ডাক্তার কে আছেন তার খোঁজ খবর নিয়ে থাকেন। আপনি কোন ডক্টরকে দেখবেন তাও অনেকটা এমন তথ্যের উপর নির্ভর করে।

আমাদের প্রাত্যহিক জীবনে আমরা আসলে নিজের অজান্তেই উপরের উদারহরণগুলোর মতো ওয়ার্ড অফ মাউথ (WOM) নামক মার্কেটিংয়ের ধারণাটি ব্যবহার করে থাকি। কিন্তু এই জিনিসের ক্ষমতা সম্পর্কে আমাদের তেমন একটা ধারণা নেই।

ওয়ার্ড অফ মাউথ এর অনলাইন ভার্সনকে বলা হয় ইলেকট্রনিক ওয়ার্ড অফ মাউথ মার্কেটিং (Electronic Word of Mouth Marketing- E-WOM)। সোশ্যাল মিডিয়ার পণ্য কিংবা সেবার সুবিধা কিংবা অসুবিধা সক্রান্ত কথাবার্তাগুলো সাধারণত E-WOM এর অন্তর্ভুক্ত।

আজকাল আমাদের দেশের ব্যবসায়গুলোর জন্য ওয়ার্ড অফ মার্কেটিং (WOM)এবং ইলেকট্রনিক ওয়ার্ড অফ মার্কেটিং (E-WOM) উভয়ই বেশি গুরুত্বপূর্ণ। স্টার্টআপ কিংবা নতুন ব্যবসায়ের ক্ষেত্রে এই গুরুত্ব আরো অনেক বেশি। বিশেষ করে স্টার্টআপগুলোর সফলতা নির্ভর করে পসিটিভ ওয়ার্ড অফ মাউথ মার্কেটিং এর উপর।

পসিটিভ ওয়ার্ড অফ মার্কেটিং বেশ কিছু পদ্ধতিতে তৈরী করা যায়। তবে পসিটিভ ওয়ার্ড অফ মার্কেটিং তৈরী করার প্রক্রিয়া অনেক ক্ষেত্রেই চ্যালেঞ্জিং বিশেষ করে উন্নয়নশীল এবং অনুন্নত দেশগুলোতে কারণ এই রকম দেশগুলোতে অসমতল তথ্যের ব্যাপকতা অনেকাংশেই বেশি।
মার্কেটিংয়ের একটি অতি গুরুত্বপূর্ণ হাতিয়ার হচ্ছে ওয়ার্ড অফ মাউথ। WOM এর পাওয়ার সম্পর্কে জানতে হলে আমাদের দেশের প্রেক্ষাপটে একটি উদাহরণ দেয়া যেতে পারে।

পাঠাওকে অদক্ষ ব্যবস্থাপনা থেকেও সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত করেছে নেগেটিভ ওয়ার্ড অফ মাউথ। দিন শেষে একটাই কথা –
Marketing first begins at mind, then it goes to our heart and finally it goes to our mouth। The success of business depends on building positive word of mouth। If finance is the life-blood of business, then word of mouth is the vein through which the blood flows and thus gives business the necessary oxygen.
Nur-Al-Ahad (2019)

পরিকল্পিত প্রয়োগের মাধ্যমে ওয়ার্ড অফ মাউথ আপনার ব্যবসায়কে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারে।


আরও পড়ুনঃ

মার্কেটিং নামা ১

মার্কেটিং নামা ০২ – কোয়ান্টিটেটিভ মার্কেটিং Quantitative Marketing


Nur-Al-Ahad

BBA (University of Dhaka, Bangladesh) 14th Batch
MBA (University Putra Malaysia, Malaysia)
Master of Engineering (Toyohashi Tech, Japan)
Email: nur.al.ahad.mkt@gmail.com

 


NUR AL AHAD
the authorNUR AL AHAD
BBA (University of Dhaka, Bangladesh) 14th Batch MBA (University Putra Malaysia, Malaysia) Master of Engineering (Toyohashi Tech, Japan) Email: nur.al.ahad.mkt@gmail.com