প্রথম আলো – ব্র্যান্ড প্রাক্টিসনার্স মার্কেট রিসার্চ টুলবক্স

ব্র্যান্ড এবং মার্কেটিং পেশাজীবীদের কমিউনিটি ‘ব্র্যান্ড প্রাক্টিসনার্স বাংলাদেশ’এর আয়োজনে এবং প্রথমআলো ডটকম এর সহায়তায় কারওয়ান বাজারের সিএ ভবনে প্রথম আলোর প্রশিক্ষণ কক্ষে ‘মার্কেট রিসার্চ টুলবক্স’ ওয়ার্কশপ গত শনিবার অনুষ্ঠিত হয়েছে।

ওয়ার্কশপটি পরিচালনা করেন, মার্কেট রিসার্চার খন্দকার স্বনন শাহরিয়ার। তিনি বাজার গবেষণার বিভিন্ন দিক এবং বিভিন্ন উপায় নিয়ে এই ওয়ার্কশপটি পরিচালনা করেন। রিসার্চ থেকে প্রাপ্ত ফলাফল কীভাবে একটা ব্র্যান্ডের বা ক্যাম্পেইনের ওপর প্রভাব ফেলে তা উদাহরণসহ তিনি ব্যাখ্যা করেন। নিজে নিজে কীভাবে ছোট ছোট রিসার্চ করা যাবে সেটাও জানিয়েছেন তিনি।

কিমেকার্স কনসাল্টিংয়ের ব্যবস্থাপনা পরিচালক খন্দকার স্বনন শাহরিয়ার প্রাণবন্ত কর্মশালার আয়োজন করেন। প্রশ্ন এবং উত্তরের মাধ্যমে অংশগ্রহণকারীদের নিজের ব্র্যান্ড পজিসনিং করতে বলেন তিনি। একটি গবেষণার ফলাফলও দেখিয়ে দেন।

অনুষ্ঠানের শুরুতেই ভিশনারি স্পিকার হিসেবে বাজার গবেষণার প্রয়োজনীয়তা এবং ফলাফল নিয়ে কথা বলেন ইগলুর গ্রুপ সিইও এবং কর্পোরেট কোচের প্রতিষ্ঠাতা জি এম কামরুল হাসান। ব্র্যান্ড হতে হলে ফিল্ড মার্কেট ভিজিট করা এবং সিচুয়েসান বুঝতে পারা কেন দরকার তা বোঝান তিনি। পাশাপাশি সেলস নিয়ে কাজ করতে গেলে ‘Eye Level is Buy Level’ বাণী বাস্তবায়নের ওপরে জোর দেন।

আকতার গ্রুপের হেড অফ ব্যান্ডস আশরাফুল ইনসান ইভান ইনসাইট স্পিকাররের বক্তব্যে বিশ্বের এবং দেশের বড় বড় ব্র্যান্ডের পেছনের গবেষণার ভিশনের কথা বলেন।বেঙ্গল সিমেন্টের হেড অফ ব্র্যান্ড মার্কেটিং কমিউনিকেশন রিসার্চ স্টোরিটেলার সিদ্দীকুর রহমান বাংলাদেশের বাজার গবেষণার ইতিহাস এবং দরকারি কিছু টুলস ও ফ্রি রিসোর্স নিয়ে আলোচনা করেন।

প্রথমআলো ডটকমের হেড অফ বিজনেস জাবেদ সুলতান পিয়াস বলেন, ‘প্রথম আলোর কাছ থেকে গুণগত মান বাড়াতে আমরা নানা ওয়ার্কশপ পেয়ে থাকি। মার্কেট রিসার্চ নিয়ে এই প্রোগ্রাম অংশগ্রহণকারীদের ভবিষ্যতে নানাভাবে সাহায্য করবে বলেই আমার বিশ্বাস।’অংশগ্রহণকারীদের উচ্ছ্বাসকেও স্বাগত জানিয়েছেন তিনি।

ব্র্যান্ড প্রাক্টিসনার্স বাংলাদেশের প্রতিষ্ঠাতা মির্জা মুহাম্মদ ইলিয়াস বলেন, ‘প্রতিষ্ঠার শুরু থেকে ব্র্যান্ড প্রাক্টিসনার্স বাংলাদেশ ব্র্যান্ড মার্কেটিং পেশাজীবীদের সামগ্রিক উন্নতি, পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি এবং ইনসাইট নিয়ে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বাজার গবেষণার মতো জরুরি বিষয় নিয়ে আমাদের এই আয়োজন।’ তিনি আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। ভবিষ্যতেও এই ধরনের প্রোগাম আয়োজনের আশ্বাস দেন।

৬ ঘণ্টাব্যাপী প্রথম আলো ডটকম প্রেজেন্টস ‘মার্কেট রিসার্চ টুলবক্স’ ওয়ার্কশপে ৭২ জন ব্র্যান্ড, মার্কেটিং ক্ষেত্রের পেশাজীবী এবং উদ্যোক্তা অংশ নেন। এই ওয়ার্কশপের সহ আয়োজক হিসেবে ছিল বেঙ্গল সিমেন্ট এবং কিমেকার্স কনসাল্টিং, নলেজ পার্টনার হিসাবে এডস অফ বাংলাদেশ এবং ক্রিয়েটিভ পার্টনার হিসাবে বাযুকা কমিউনিকেশনস।

Share this article
Shareable URL
Prev Post

First ‘PR & Brand Comms Summit’ held at KIB

Next Post

মার্কেটিং নামা ০২ – কোয়ান্টিটেটিভ মার্কেটিং Quantitative Marketing

Read next

ব্র্যান্ড প্রাক্টিসনার্স বাংলাদেশ – প্রথম আলোর ‘বিজনেস অর ব্র্যান্ড’ ওয়ার্কশপ

কোনটি বেশী গুরুত্বপূর্ণ- ব্যবসা নাকি ব্র্যান্ড এই অমিমাংসীত কিন্ত দরকারী প্রশ্নের উত্তর খুঁজতেই ব্র্যান্ড এবং…
0
Share